যুক্তরাষ্ট্রের সঙ্গে বিমান চলাচল চুক্তি সই বাংলাদেশের

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ‘মুক্ত বিমান চলাচল’ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ বুধবার যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত আর্ল আর. মিলার এবং বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মহিবুল হক এ চুক্তিতে স্বাক্ষর করেন। এটি এই দু’দেশের সমঝোতায় স্বাক্ষরিত প্রথম দ্বিপাক্ষিক বিমান পরিবহন চুক্তি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের ও পেনস্কাই শীর্ষক আন্তর্জাতিক বিমান চলাচল নীতি মালার সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশের সাথে আধুনিক বিমান চলাচল সম্পর্ক প্রতিষ্ঠিত হলো। যাত্রী ও পণ্যপরিবহনের পরিমাণ ও চলাচল সংখ্যা উন্মুক্ত করা, আকাশ সীমা ব্যবহারের সুযোগ উন্মুক্ত করা, বিমান ভাড়া করার পদ্ধতি সহজ করা এবং বিমানের কোড যৌথ ভাবে ব্যবহারের সুযোগ উন্মুক্ত করার বিষয়গুলো এ চুক্তিতে অন্তর্ভুক্ত। স্বাক্ষরের পরই এ চুক্তি কার্যকর।

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজির সমর্থনে বাংলাদেশের সাথে এই চুক্তির ফলে আমাদের শক্তিশালী অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদারিত্ব আরও সম্প্রসারিত হবে, দুদেশের মানুষের সম্পর্ক উন্নয়ন এবং বিমানসংস্থা, ভ্রমণ কোম্পানি ও ক্রেতাদের জন্য নতুন সুযোগ সৃষ্টি হবে।

বিমান সংস্থাগুলো ভ্রমণকারী ও পণ্যপরিবহনকারীদের আরো সাশ্রয়ী সুবিধাজনক ও কার্যকর বিমান পরিবহন সেবা দিতে পারবে- যার ফলে পর্যটন ও ব্যবসা-বাণিজ্য উৎসাহিত হবে। এ চুক্তির আওতায় দু’দেশের সরকার বিমান চলাচলে উচ্চমানের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ। এই চুক্তির ফলে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বেসামরিক বিমান চলাচল সহজিকরণ আরও এক ধাপ এগিয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের বিমান চলাচলনীতিমালা এবং ওপেনস্কাই বিমান পরিবহন চুক্তি সম্পর্কে তথ্য পাওয়া যাবে ডিপার্টমেন্ট অফ স্টেট এর ওয়েবসাইটে – https://www.state.gov/civil-air-transport-agreements/

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর